ক্ষমা চেয়েছেন মাহাথির মোহাম্মদ

Afnan

৩১ ডিসেম্বর ২০১৭,রবিবার, ১৩:১৩

ক্ষমা চেয়েছেন মাহাথির মোহাম্মদ

ক্ষমা চেয়েছেন মাহাথির মোহাম্মদ

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী ও বর্তমানে বিরোধী জোট নেতা মাহাথির মোহাম্মদ তার অতীত সকল ‘রাজনৈতিক ভুলের’ জন্য ক্ষমা চেয়েছেন।

গতকাল শনিবার তার নতুন দল পারতি প্রিবুমি বারসাতু মালয়েশিয়ার (পিপিবিএম) প্রথম বার্ষিক সাধারণ সভায় বক্তব্য দানকালে তিনি এ অনুশোচনা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘অন্য মানুষদের মতো আমারও কথা ও কাজে ভুল হতে পারে। আমি আমার অতীতের সব ভুলের জন্য ক্ষমা চাইছি। কেবল আজকের জন্য নয়, যতদিন ধরে আমি রাজনীতিতে আছি ততদিনের জন্য। তবে আমি একাকী কোনো ভুল করিনি।’

৯২ বছর বয়সী মাহাথিরের বিরুদ্ধে ক্ষমতায় থাকাকালীন বিরোধী দলীয় নেতাকর্মীদের বিরুদ্ধে হেনস্থার অভিযোগ আনা হয়। অবশ্য তারা এখন মাহাথিরের রাজনৈতিক জোট পাকাতান হারাপান (পিএইচ)-এর অংশ।

আরেকটি গ্রুপ তার বিরুদ্ধে অভিযোগ তুলেছে তিনি পিকেআর ডি ফ্যাক্টো নেতা আনোয়ার ইব্রাহিমকে জেলবন্দি করে নাজিব রাজাককে প্রধানমন্ত্রী হতে সাহায্য করেছিলেন।

এর আগে মাহাথির তার দলত্যাগী নেতাদের ‘আবর্জনা’ বলে মন্তব্য করেছিলেন। এমনকি তাদের কাছে কখনই এজন্য ক্ষমা চাইবেন না বলেও জানিয়েছিলেন তিনি।

তিনি বলেছিলেন, ‘আমি সাধারণত তাদের আবর্জনা বলে থাকি এবং আমি এর জন্য ক্ষমা চাইব না। তারা আমাদের শত্রুদের চেয়েও খারাপ। আমরা আমাদের জনগণের জন্য যে কষ্ট করে যাচ্ছি তারা এর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।’

২০১৫ সালের জুলাইয়ে প্রধানমন্ত্রী নাজিব রাজাকের বিরুদ্ধে রাষ্ট্রীয় মালিকানাধীন বিনিয়োগ তহবিল ওয়ান মালয়েশিয়া ডেভেলপমেন্ট বারহাদের (ওয়ানএমডিবি) অর্থ আত্মসাতের অভিযোগ ওঠে।

এর জের ধরে নাজিবের পদত্যাগের দাবিতে বিরোধীদের আন্দোলনে শরিক হন মাহাথির। ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল পার্টিকে পরাজিত করতে গত বছর বিরোধীদের সঙ্গে যে রাজনৈতিক জোট করা হয়, তার অংশ হিসেবে পিপিবিএম নামে নতুন দল গঠন করেন তিনি।

ওই দলের পক্ষ থেকে প্রধানমন্ত্রী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করবেন মাহাথির। তবে দল গঠনের পরপর চলতি বছর নির্বাচনী এলাকায় প্রার্থিতাসহ বেশ কিছু ইস্যুতে মতদ্বৈধতার কারণে কয়েকজন শীর্ষ নেতা দল ছেড়ে বের হয়ে গেছেন।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত ক্ষমতায় থাকা মালয়েশিয়ার সাবেক এ প্রধানমন্ত্রী এর আগে বলেছিলেন, পিএইচ ক্ষমতায় এলে দেশটিতে ৭০ লাখ বিদেশির সংখ্যা কমিয়ে ২০ লাখে নামিয়ে আনবেন।

সূত্র: স্ট্রেইট টাইমস, দ্য মালয়েশিয়া ইনসাইট

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

সংশ্লিষ্ট সংবাদ

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2018