ভারতে প্রতি বছর কত সেনা আত্মহত্যা করে?

Afnan

০৩ ডিসেম্বর ২০১৭,রবিবার, ২৩:০৪

ভারতে প্রতি বছর কত সেনা আত্মহত্যা করে?

ভারতে প্রতি বছর কত সেনা আত্মহত্যা করে?

যুদ্ধে হতাহতের ঘটনা ছাড়াও প্রতি বছর বিভিন্ন কারণে গড়ে এক হাজার ৬০০ সেনা সদস্য হারাচ্ছে ভারত। তাঁদের মধ্যে বিভিন্ন কারণে আত্মহত্যার পথ বেছে নিচ্ছেন ১২০ জন।

সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া জানায়, সেনাবাহিনী থেকে এক হাজার ৬০০ সেনা সদস্যের বেশিরভাগই বাদ পড়েন সড়ক দুর্ঘটনা ও আত্মহত্যার ফলে। সড়ক দুর্ঘটনায় ভারতজুড়ে হতাহত হন গড়ে ৩৫০ জন সেনা সদস্য। আর আত্মহত্যার পথ বেছে নেন আরো ১২০ জন। অন্য কারণগুলোর মধ্যে রয়েছে প্রশিক্ষণ গ্রহণের সময় দুর্ঘটনা ও অসুখবিসুখের মতো বিষয়গুলো। এই সংখ্যাটি দেশটির জম্মু-কাশ্মীর রাজ্যে এক বছরে যুদ্ধ ও সন্ত্রাসী হামলায় হতাহতের চেয়ে বেশি।

২০১৪ সালের পর থেকে ভারতের সেনাবাহিনী, নৌবাহিনী ও বিমানবাহিনী হারিয়েছে ছয় হাজার ৫০০ সেনা সদস্য। সংখ্যাটি যুদ্ধে হতাহতের সংখ্যার চেয়ে ১২ গুণ বেশি। ২০১৬ সালে অসামরিক কারণে সেনাবাহিনী থেকে বাদ পড়েছেন এক হাজার ৪৮০ জন। বিভিন্ন যুদ্ধ ও অভিযানে হতাহতের ফলে বাদ পড়ার সংখ্যাটা ১১২।

চলতি বছরে সামরিক ও অসামরিক কারণে সশস্ত্র বাহিনী থেকে সদস্য বাদ পড়ার সংখ্যায়ও বিস্তর ফারাক রয়েছে। সামরিক কারণে এখনো পর্যন্ত নিহত হয়েছে কমপক্ষে ৮০ সেনা সদস্য।

অপরদিকে, অসামরিক কারণে হতাহত হয়ে বাদ পড়েছেন অন্তত এক হাজার ৬০ জন।

ভারতের সেনাবাহিনী প্রধান বিপিন রাওয়াতের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, প্রতি বছর প্রায় দুই ব্যাটালিয়ন (৭০০ থেকে ৮০০) সেনা সদস্য যুদ্ধ ও অভিযান ছাড়া অন্য কারণে বাদ পড়ছেন। এর কারণ উদ্ধার করে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

এ ছাড়া দেশটির সেনাবাহিনীর মধ্যে আত্মহত্যা ও সহকর্মীদের হত্যার ঘটনা বেড়েই চলেছে। ২০১৪ সাল থেকে এই কারণে মৃত্যু হয়েছে ৩৩০ জন ভারতীয় সেনার। তাঁদের মধ্যে নয় সেনা কর্মকর্তা ও ১৯ জুনিয়র কমিশনড অফিসার রয়েছে।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

সংশ্লিষ্ট সংবাদ

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017