চূড়ান্ত হল রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার চুক্তি

নিউজ ইভেন্ট২৪/আর

২২ নভেম্বর ২০১৭,বুধবার, ২৩:১৯

চূড়ান্ত হল রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার চুক্তি

চূড়ান্ত হল রোহিঙ্গা ফিরিয়ে নেয়ার চুক্তি

সেনাবাহিনী ও সরকারের হাতে নির্যাতিত হয়ে জীবন বাঁচাতে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের ফেরত নিতে রাজি হয়েছে দেশটি। কোন প্রক্রিয়ায় ফিরিয়ে নিবে সেজন্য বাংলাদেশের সঙ্গে একটি চুক্তিতে সই করার জন্য রাজি হয়েছে দেশটি।

বুধবার(২২ নভেম্বর) এই চুক্তিটি সই হয় মিয়ানমারের নেপিদোতে। এর আগে বাংলাদেশ-মিয়ানমার সরকারের সঙ্গে একটি দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয় দুই পর্বে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।

বুধবার সকাল ৯টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত এই বৈঠকটি অনুষ্ঠিত হয় বাংলাদেশ-মিয়ানমারের পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে। মাঝখানে দুপুরে একবার বিরতি দেয়া হয়। দীর্ঘ নয় ঘণ্টার বৈঠক শেষে মিয়ানমার রাজি হয়েছে চুক্তি করতে। এজন্য বৈঠকে চুক্তির বিভিন্ন বিষয় নিয়ে খুটিনাটি আলোচনা হয়।


বৈঠক শেষে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী উপস্থিত সাংবাদিকদের জানিয়েছেন, চুক্তিটি চূড়ান্ত পর্যায়ে পৌঁছেছে। আগামী ২৩ নভেম্বর দেশটির নেত্রী অংসান সুচির সঙ্গে বৈঠক হবে আবার। সেই বৈঠকে চুক্তিটি হওয়ার আশা করছে বাংলাদেশ।

সূত্র জানিয়েছে, চুক্তির বিভিন্ন বিষয়ে একমত হয়েছে দুই দেশ। সই করার আগে মিয়ানমার নীতিগতভাবে একমত হয়েছে রোহিঙ্গা ফিরিয়ে নিতে।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017