সংবিধান বিশেষজ্ঞদের মত

এসকে সিনহার বিদায় প্রক্রিয়া বিচার বিভাগের জন্য শুভ নয়

নিউজ ইভেন্ট২৪/জ. হাসান

১১ নভেম্বর ২০১৭,শনিবার, ১৯:৫৩

প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি

ষোড়শ সংশোধনীর রায়ের পর নানা বির্তক শেষ পর্যন্ত পদত্যাগ করলেন প্রধান বিচারপতি এস কে সিনহা। এর আগে তার বিরুদ্ধে উঠে দুর্নীতি, নৈতিক স্খলনের সুনির্দিষ্ট ১১টি অভিযোগ।যে প্রক্রিয়ায় বিদায় নিলেন এস কে সিনহা তা বিচার বিভাগের ভাবমূর্তির জন্য শুভ নয় বলে মনে করেন সংবিধান বিশেষজ্ঞরা।

সংবিধান বিশেষজ্ঞরা আরও বলেন, প্রধান বিচারপতি পদত্যাগ করায় আপিল বিভাগের অন্য বিচারপতিদের মধ্য থেকে একজনকে এই পদে নিয়োগ দিতে পারেন রাষ্ট্রপতি। বর্তমান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতিকে রাখতে পারেন কিংবা প্রধান বিচারপতি হতে পারেন আপিল বিভাগের অন্য কেউ।

তবে এস কে সিনহার বিদায়ের প্রেক্ষাপট বিশ্লেষণ করে তারা আরও বলছেন, এতে বিচার বিভাগের প্রতি আস্থার সংকট বাড়তে পারে। কিন্তু আব্দুল ওহাব মিয়া জেষ্ঠ্যতম বিচারপতি এই জন্য আমরা আশা করব তিনি যেন প্রধান বিচারপতির শপথ গ্রহণ করে। তবে অতীতে বেশ কয়েকবার জেষ্ঠ্যতমকে না দিয়ে দুই নম্বর বা তিন নম্বরকে প্রধান বিচারপতি করা হয়েছে।

সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, এস কে সিনহা যে পদত্যাগ করে চলে গেলেন সেটা অনেক দুঃকজনক কিন্তু তার হয়য়ো আর কোন উপায় ছিল না।

আরও দুইজন বিশেষজ্ঞ বলেন, নতুন প্রধান বিচারপতি নিয়োগ হলেও এস কে সিনহার বিরুদ্ধে দুর্নীতি অনিয়মের অভিযোগ সুরাহা করা বলে মনে করেন । তাদের মতে এস কে সিনহার বিষয়টিতে দৃষ্টান্ত স্থাপন করা গেলে প্রমাণিত হবে কেউই আইনের উর্ধ্বে না।- সূত্র : যমুনা টিভি

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017