কিভাবে ছোটদের রসায়ন শিখাবেন?

Mohammad A. Halim

০২ নভেম্বর ২০১৭,বৃহস্পতিবার, ০৮:০৮

কিভাবে ছোটদের রসায়ন শিখাবেন?

কিভাবে ছোটদের রসায়ন শিখাবেন?

Mohammad A. Halim
রসায়ন বিজ্ঞান শেখানোর জন্য প্রথম যে বিষয়টি আমাদের বিবেচনা করা প্রয়োজন তা হলো রসায়নের বর্ণমালা (মৌলের নাম) ও শব্দের (রাসয়নিক সংকেত) সাথে আমাদের সম্পর্ক মজবুত করা । বর্ণমালা ও শব্দ ছাড়া যেমন কোনো ভাষা শেখা যায় না ঠিক তেমনি রসায়ন শিখতে হলে প্রথমেই অজৈব ও জৈব রসায়নের বর্ণমালা ও শব্দ শেখা জরুরী । অজৈব রসায়নের ক্ষেত্রে মৌলের নাম ও তাদের চার্জিত অবস্হা সম্পর্কে জানা প্রয়োজন । আবার জৈব রসায়নের ক্ষেত্রে বেসিক যৌগগুলোর নাম প্রথমেই শিখে নেওয়া জরুরী । যেকোন জ্ঞানের সূচনায় ‘নাম’ জানা অধিক গুরুত্বপূর্ণ ।

রসায়ন বিজ্ঞান শেখানোর শুরুতেই নবম, দশম, একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের তাদের লেভেল বুঝে অজৈব রসায়নর ক্ষেত্রে মৌলের নাম ও তাদের চার্জিত অবস্হা এবং জৈব রসায়নের ক্ষেত্রে বেসিক (যেমন: মিথানল, ইথানল, প্রোপানল) যৌগের নাম প্রথমেই শিখিয়ে নিতে হবে । শেখানোর ক্ষেত্রে ছাত্র-ছাত্রীদের সম্পর্কে এমন ধারনা করতে হবে যে তারা রসায়ন সম্পর্কে কিছুই জানে না ।

আমি আমার রসায়ন শিক্ষকতার জীবনে ছাত্র-ছাত্রীদের প্রথম কয়েক সপ্তাহ শুধু মৌলের ছার্জিত অবস্হা ও সংকেত এবং জৈব রসায়নের ক্ষেত্রে বেসিক যৌগের নাম শিখাতাম ও ঐ বিষয়ের উপর একাধিক পরীক্ষা নিতাম । সংকেত ও বেসিক জৈব যৌগের নামের পরীক্ষায় যে সমস্ত ছাত্র-ছাত্রীরা ভাল করত তারা রসায়ন বিজ্ঞান শিখতে কখনো ভয় পেত না । সংকেত ও জৈব যৌগের নাম শিখানোর পরে আমি তাদের রাসয়নিক বিক্রিয়া শিখাতাম । সমস্ত অজৈব ও জৈব বিক্রিয়াকে আমি কয়েকটি নিয়মের মধ্যে নিয়ে আসি । ঐ নিয়মগুলো ও তার প্রয়োগ শিখানোর পরে রসায়ন তাদের কাছে সহজ হয়ে যায় । আমি ছাত্র-ছাত্রীদেরকে শুধু শিখিয়ে ছেড়ে দেওয়ায় বিশ্বাসী ছিলাম না, তাই প্রতিটি ক্লাসে তাদের শিখাটুকু আদায় করে নিতাম । বিক্রিয়া শেখানো শেষ হলেই তারপর প্রতি অধ্যায়ের বিষয়গুলো নিয়ে গল্প করতাম ।

রসায়ন শিখনোর এ পদ্ধতির বুনিয়াদ ছিল আমার গুরু সৈয়দ ওয়ালিউর হকের; তার চাইতে ভালো মানের কোনে রসায়ন শিক্ষক আমি বাংলাদেশে দেখিনি ।

 

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

সংশ্লিষ্ট সংবাদ

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017