কঠিন পরীক্ষা দিতে ইকুয়েডরে মেসির দল

Alam

১০ অক্টোবর ২০১৭,মঙ্গলবার, ০৭:১৬

কঠিন পরীক্ষা দিতে ইকুয়েডরে মেসির দল

কঠিন পরীক্ষা দিতে ইকুয়েডরে মেসির দল

কঠিন, কঠিনতম এক পরীক্ষা। একে তো বিশ্বকাপ থেকে বাদ পড়ার শংকা, তার মধ্যে আবার খেলতে হবে সমুদ্রপৃষ্ঠ থেকে ৯ হাজার ফুট উচ্চতায়। ফুটবল বিধাতা যেন সব চ্যালেঞ্জ একসঙ্গে চাপিয়ে দিয়েছেন আর্জেন্টিনার মাথার উপর।

বাংলাদেশ সময় বুধবার ভোর সাড়ে পাঁচটায় বিশ্বকাপ বাছাইপর্বে ইকুয়েডরের বিপক্ষে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ আর্জেন্টিনার। বিশ্বকাপে খেলার সম্ভাবনা টিকিয়ে রাখতে হলে এই ম্যাচটা জেতার বিকল্প নেই লিওনেল মেসির দলের। কিন্তু কাজটা কি এত সহজ, বললাম আর হয়ে গেল!


খেলাটা হবে ইকুয়েডরের রাজধানী কুইটোতে, সমুদ্র পৃষ্ঠ থেকে যেটা ২৭৮২ মিটার (প্রায় ৯ হাজার ফুট) উঁচুতে। সর্বশেষ ম্যাচে সমুদ্রপৃষ্ঠ থেকে উঁচু বলিভিয়ায় খেলতে গিয়ে কি হাঁসফাসই না করেছেন ব্রাজিলের খেলোয়াড়রা। গোলশুন্য ড্রয়ের পর ড্রেসিংরুমে গিয়ে অক্সিজেন মাস্ক পর্যন্ত লাগাতে হয়েছে নেইমারদের। মেসির দলকেও এমন কঠিন পরীক্ষাতেই পড়তে হবে।

এতো গেল কন্ডিশনের বৈরিতা। খেলার পরিসংখ্যানের দিকে তাকানো যাক। ইকুয়েডরের মাঠে ২০০১ সালের পর কোনো ম্যাচ জিততে পারেনি আর্জেন্টিনা। রাজধানী কুইটোতে দলটির সঙ্গে সর্বশেষ তিন সাক্ষাতে দুইবারই পরাজয়ের স্বাদ নিতে হয়েছে আলবিসেলেস্তেদের।

এবার তো মাথার উপর পাহাড়সমান চাপ। দক্ষিণ আমেরিকা অঞ্চলের সেরা চার দল সরাসরি খেলবে বিশ্বকাপ। আর্জেন্টিনা আছে ছয় নাম্বারে। অন্ততপক্ষে প্লে-অফ খেলতে হলেও সেরা পাঁচের মধ্যে থাকতে হবে লিওনেল মেসির দলকে। যার অর্থ শেষ ম্যাচে ইকুয়েডরের বিপক্ষে জিততেই হবে।

মহাগুরুত্বপূর্ণ এই ম্যাচের জন্য রোববার ইকুয়েডরে পৌঁছেছেন মেসিরা। গুইয়াকুইলে কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে তাদের নিয়ে যাওয়া হয়েছে টিম হোটেলে।

দক্ষিণ আমেরকিা থেকে ব্রাজিল সবার আগে বিশ্বকাপ নিশ্চিত করেছে। দ্বিতীয় স্থানে থাকা উরুগুয়েরও বিশ্বকাপ একপ্রকার নিশ্চিত। শেষপর্যন্ত আর্জেন্টিনা খেলতে না পারলে সেটা মেসির ক্যারিয়ারে বড় এক আক্ষেপ হয়েই থাকবে।

উরুগুয়ের কোচ অস্কার তাবারেজ অবশ্য মনে করছেন না, এমন হলেও মেসির সব অর্জন ম্লান হয়ে যাবে। তিনি বলেন, 'ফুটবল ইতিহাসে এমন অনেক গ্রেট খেলোয়াড় আছেন যাদের দল বিশ্বচ্যাম্পিয়ন হয়নি। এটা তাদের ক্যারিয়ার কলঙ্কিত করে নি।'

আর্জেন্টিনা শেষপর্যন্ত বিশ্বকাপ নিশ্চিত করতে পারলে টুর্নামেন্টের ফেভারিট হিসেবেই খেলবে, মনে করছেন তাবারেজ। মেসিকে নিয়ে তিনি বলেন, 'আর্জেন্টিনার হয়তো বিশ্বকাপে কোয়ালিফাই করতে কষ্ট হচ্ছে, তবে একবার তারা সেটা করে ফেললে ফেভারিট হিসেবেই খেলবে। মেসি বড় খেলোয়াড়, কিন্তু একা সব করা যায় না। ফুটবল একটা টিম গেম।'

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

সংশ্লিষ্ট সংবাদ

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017