দ.আফ্রিকার ২শ রানের ওপেনিং জুটি, মুশফিক কি আগের ভুলটিই করলেন?

নিউজ ইভেন্ট২৪/আর

০৬ অক্টোবর ২০১৭,শুক্রবার, ১৭:৪২

দ.আফ্রিকার ২শ রানের ওপেনিং জুটি, মুশফিক কি আগের ভুলটিই করলেন?

দ.আফ্রিকার ২শ রানের ওপেনিং জুটি, মুশফিক কি আগের ভুলটিই করলেন?

দ.আফ্রিকা ওপেনিং জুটিতে ভর কিরেই পৌছে গেছে দু’শ রানের ঘরে। বিনা উইকেট  এমন রানের দৃশ্য দেখে সামাজিক যোগাযোগসহ সব জায়গায় চাউড় হয়ে ওঠেছ মুশফিক কি তবে আগের ভুলটিই করে বসলেন?

এদিকে দ. আফ্রিকার দুই ব্যাটসম্যান ডেন এলকার ও ম্যারকারম এর দুর্দন্ত ব্যাটিং কোন চির ধরোতে পারে নি টাইগার বলার রা। অনেকটা নির্বিষ বলিংয়ে কাজের কাজ কিছুই হয়ে নি। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ও শেষ টেস্টে টস জিতেছে বাংলাদেশ। এবারও বোলিং করার সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মুশফিকুর রহিম।


প্রথম টেস্টে টসে জিতে ফিল্ডিং নেওয়া নিয়ে সমালোচনার ঝড় উঠেছিল। পচেফস্ট্রুম আর ব্লুমফন্টেইনের উইকেটের মধ্যে বেশ পার্থক্য আছে।

সেই পার্থক্যটা ধরতে পেরেই কিনা ম্যানগাউং ওভালে সিরিজের দ্বিতীয় তথা শেষ টেস্টে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে মুশফিক বাহিনী।

ব্লুমফন্টেইনের এই মাঠে এমনিতেই বেশি টেস্ট ম্যাচের আয়োজন করা হয়না। এখন পর্যন্ত মাত্র ৪টি টেস্ট অনুষ্ঠিত হয়েছে এই ভেন্যুতে। বলা বাহুল্য যে সবকটিতেই জয়ী দলের নাম দক্ষিণ আফ্রিকা। যে কারণে ম্যানগাউং ওভাল প্রোটিয়াদের জন্য 'পয়মন্ত'। এই মাঠেই ২০০৮ সালের নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে সর্বশেষ টেস্ট খেলেছিল দক্ষিণ আফ্রিকা।
বাউন্সি উইকেটের জন্য খ্যাত ম্যানগাউং ওভালে সেই ম্যাচটিতে ইনিংস ও ১২৯ রানের ব্যবধানে হারতে হয়েছিল টাইগারদের। সেই ভেন্যুতেই শুক্রবার দ্বিতীয় টেস্টে মাঠে নামছে তামিম বিহীন বাংলাদেশ। ২০০৮ সালে বাংলাদেশের বিপক্ষে সেই টেস্টের পর আর কোনো টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হয়নি।

দলে চারটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। একটি পরিবর্তন নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। চোটের কারণে ছিটকে গেছেন তামিম ইকবাল। তার বদলে চোট কাটিয়ে ফিরছেন সৌম্য সরকার। বাকি তিনটি পরিবর্তন বোলিং লাইন আপে।

প্রথম টেস্টে বোলারদের মধ্যে সবচেয়ে উজ্জ্বল মোস্তাফিজুর রহমান টিকে গেছেন। বদল এসেছে বাকি তিন বোলারে। জায়গা হারিয়েছে তাসকিন আহমেদ, শফিউল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ। দলে এসেছেন রুবেল হোসেন, শুভাশিষ রায় ও তাইজুল ইসলাম।

পচেফস্ট্রুম টেস্টে টস হেরেও জিতেছিল দক্ষিণ আফ্রিকা। প্রথম ইনিংসে রানের পাহাড় গড়ে জয়ের ভিত্তি ভালোই মজবুত করেছিল তারা। অপরদিকে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের বোলিংয়ের সিদ্ধান্ত নিয়ে অনেক কথাও হয়েছে।
সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টের আগেও আলোচনার শীর্ষে টস রইল টস। আর এ নিয়ে ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমকে খোঁচাও দিলেন প্রতিপক্ষ দলপতি ফাফ ডু প্লেসিস।

ব্লুমফন্টেইনে দ্বিতীয় টেস্টের উইকেট প্রথম টেস্টের মতো হবে না- এটি প্রায় নিশ্চিতই। উইকেট ব্যাটিং-বান্ধব হবে না ব্যাটিং-বান্ধব, সেটি পরিষ্কার হওয়ার জন্যই হয়ত স্বাগতিক অধিনায়ককে জিজ্ঞেস করা হয়েছিল- টস জিতলে কী হবে তার সিদ্ধান্ত। জবাবে রসিকতাপূর্ণ উত্তর দিয়ে মুশফিককে যেন খোঁচাই মারলেন ডু প্লেসিস।

তিনি বলেন, ‘সিদ্ধান্তটা আমরা বাংলাদেশের অধিনায়কের ওপর ছেড়ে দেব।’

সিরিজের দ্বিতীয় টেস্টে ভালো করার জন্যও পেস আক্রমণে ভরসা রাখছেন ডু প্লেসিস। আর তিনি চাচ্ছেন, পেস দিয়েই চাপে ফেলতে সফরকারীদেরকে। তিনি বলেন, ‘আমাদের একটি শক্তিশালী পেস আক্রমণ দরকার হবে। কারণ আপনি বাংলাদেশকে পেস দিয়ে চাপে ফেলতে চাইবেন।‘

তবে বাংলাদেশের সামর্থ্যকে দক্ষিণ আফ্রিকা অধিনায়ক দেখলেন বড় করেই- ‘নিজেদের দিনে ওরা বিপজ্জনক হতে পারে। যদি আমরা ওদের ওপর চাপটা ধরে রাখতে পারি, আমাদের ওপরে যাওয়ার সুযোগ না দিই তাহলে সব ঠিক থাকবে। এই ম্যাচ আমাদের ধারাবাহিকতা দেখানোর সুযোগ।‘

ইনজুরির কারণে এই ম্যাচে খেলতে পারবেন না বাঁহাতি ওপেনার তামিম ইকবাল। এতে ডু প্লেসিসের মনে কাজ করছে স্বস্তি- ‘তামিমের না খেলা আমাদের দলের জন্য ভালো খবর। কারণ, আমার চোখে ও বাংলাদেশের সেরা ব্যাটসম্যান। অনেক অভিজ্ঞও। আর এমন কন্ডিশনে কিভাবে ব্যাটিং করতে হয়, তা তামিম জানে।‘

উল্লেখ্য, সিরিজের প্রথম টেস্টে ইনজুরি ও আইসিসির নিয়মে বাঁধা পরে নিজের মতো করে ব্যাটিং করতে পারেনি বাংলাদেশের ব্যাটিং নির্ভরতার প্রতীক তামিম ইকবাল। ইনজুরির কবলে পরে এই বাঁহাতি ব্যাটসম্যানের ওয়ানডে সিরিজ খেলা নিয়েও রয়েছে শঙ্কা।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017