রাজধানীতে ওসি পদে ঘুরে ফিরে একই ব্যক্তিরা!

নিউজ ইভেন্ট২৪

১৬ সেপ্টেম্বর ২০১৭,শনিবার, ০৯:২৪

ডিএমপি

ডিএমপি

ঢাকা মেট্রাপলিটন পুলিশ-ডিএমপি’র ৪৯ থানার ওসি পদে গত ৬/৭ বছর ধরে একই ব্যক্তিরা ঘুরে ফিরে বিভিন্ন থানায় দায়িত্ব পালন করছেন বলে অভিযোগ পাওয়া গেছে। জানা গেছে, একটি থানার ওসি পরিবর্তনের সিদ্ধান্ত এলেই সেখানে ‘অভিজ্ঞতা’র বিষয়টিকে সামনে আনা হয়।

 

বলা হয়, নতুন কাউকে দায়িত্ব দিলে ওই থানা এলাকায় অপরাধের ঘটনা বেড়ে যেতে পারে। এই ধরনের ঠুনকো যুক্তি দিয়ে বছরের পর বছর ধরে ঘুরে ফিরে একই ব্যক্তিরা রাজধানীর থানাগুলোতে ওসি হিসাবে দায়িত্ব পালন করছেন।



এ প্রসঙ্গে ডিএমপি’র সদর দফতরের একজন কর্মকর্তা বলেন, ওসি পরিবর্তন করতে গেলে ওপর থেকে বিভিন্ন ধরনের চাপ আসে। অতীতে এসব ওসি’র বেশিরভাগ বিএনপি’র মতাদর্শে বিশ্বাস করলেও আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর এরা রাতারাতি সাইনবোর্ড পরিবর্তন করে নিজেদের বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক বলে প্রচার শুরু করেন। এ কারণে ওসিদের পরিবর্তন করতে গেলেই ডিএমপি’র শীর্ষ কর্মকর্তারা অনেকটা বেকায়দায় পড়ে যান।

গত ১৪ সেপ্টেম্বর ডিএমপি’র সদর দফতরের আদেশে রাজধানীর চার থানার ওসি বদলি করা নিয়েও রয়েছে বিভিন্ন ধরনের গুঞ্জন। কেউ কেউ বলেন, ওসিরা এতটাই ক্ষমতাধর যে, তারা যখন যে থানা চাইবে সেখানেই দায়িত্ব দিতে হবে। যে কারণে ওসি পরিবর্তন নিয়ে ১০ সেপ্টেম্বরের একটি আদেশ পরিবর্তন করতে বাধ্য হয়েছে ডিএমপি সদর দফতর।



জানা গেছে, ঢাকা মেট্রোপলিটন পুলিশের ৪৯টি থানার মধ্যে তিন থানার ওসি বদলির সিদ্ধান্ত হয় গত ১০ সেপ্টেম্বর। চার দিন পর এই বদলি আদেশ পরিবর্তন করে চার থানার ওসি বদলি করা হয়েছে। নতুনভাবে যুক্ত হয়েছে খিলগাঁও থানার ওসির পদটি। রমনা থানার ওসির বদলি নিয়ে গত চার দিন ধরে জটিলতা হয়। আগের নির্দেশনার রমনার ওসিকে কদমতলী থানায় বদলি করার সিদ্ধান্তটি পরিবর্তন করা হয়েছে। নতুন নির্দেশনায় রমনা থানার ওসিকে খিলগাঁও থানায় এবং খিলগাঁও থানার ওসিকে রমনা থানায় বদলি করার নির্দেশ দেয়া হয়েছে।



গত ১৪ সেপ্টেম্বর ডিএমপি’র উপ-পুলিশ কমিশনার (সদর দফতর ও প্রশাসন) মুহা.আশরাফুজ্জামান স্বাক্ষরিত এক অফিস আদেশে এই চার থানার ওসিকে বদলি করা হয়। বাড্ডা থানার ওসি মো. আব্দুল জলিলকে কদমতলী থানায়, কদমতলী থানার ওসি কাজী ওয়াজেদ আলীকে বাড্ডা থানায়, রমনা থানার ওসি মশিউর রহমানকে খিলগাঁও থানায় এবং খিলগাঁও থানার ওসি কাজী মাইনুল ইসলামকে রমনা থানায় বদলি করা হয়েছে।

উল্লেখ্য, এই চার থানার ওসিদের এক থানা থেকে আরেক থানায় দেওয়া হয়েছে। নতুন করে কাউকে দায়িত্ব দেওয়া হয়নি।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017