বিসিবি আমাকে ডাকে না, রফিকের কণ্ঠে অভিমান

নিউজ ইভেন্ট ২৪ ডটকম/আর

৩০ জুলাই ২০১৭,রবিবার, ১০:৪৫

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে মোহাম্মদ রফিক নিঃসন্দেহে একটা বড় অধ্যায়ের নাম। আন্তর্জাতিক পর্যায়ে দাপট ছড়ানো প্রথম বাংলাদেশি বোলার তিনি। অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) তাকে সেভাবে কাজে লাগায় না। এ নিয়ে আক্ষেপ আছে রফিকের। সম্প্রতি সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলার সময় বিসিবি ডাকে না বলে আফসোস করেছেন তিনি।

rafique expressed woe about bcb

আসন্ন বিপিএলে অবশ্য তরুণদের নিয়ে কাজ করার সুযোগ পাচ্ছেন রফিক। এই মৌসুমে নতুনভাবে মাঠে নামতে যাওয়া রংপুর রাইডার্সের বোলিং কোচের দায়িত্ব নিয়েছেন তিনি। তরুণ ক্রিকেটারদের নিয়ে কাজ করার জন্য এই দায়িত্ব দারুণ সহায়তা করবে বলে মনে করেন টেস্ট ও ওয়ানডেতে প্রথম বাংলাদেশি বোলার হিসেবে ১০০ উইকেট নেয়া এই বাঁহাতি স্পিনার।

রফিক বলেন, ‘একজন স্পিনার হিসেবে আমি যা জানি, তা তরুণদের শেখাতে চাই। যদি আমার কাছ থেকে শিখে কোনো তরুণ জাতীয় পর্যায়ে যেতে পারে, আমার জন্যই সেটাই হবে অনেক বড় সফলতা।’

রফিক বলেন যে, তিনি সব সময় তরুণদের নিয়ে কাজ করতে চান। কিন্তু বিসিবি তাকে কখনোই ডাকে না। ছোট ছোট কাজের জন্য মাঝে মাঝে ডাকা হলেও পরে আর রফিকের কোনো খোঁজ নেয় না কেউ।

রফিক বলেন, ‘ভেনকট রাজু (ভারতীয় সাবেক ক্রিকেটার) যখন বাংলাদেশ কোচিং করাতে এসেছিলো, তখন সে বলেছিলো যে, আপনারা আমাকে কেনো ডেকে আনেন, অথচ আপনাদের মোহাম্মদ রফিকের মতো একজন বোলার আছে।’ রফিক আক্ষেপ করে বলেন, ‘বিসিবির এখন অনেক টাকা, তারা শুধু টাকা খরচ করতে চায়।’

২০০০ সালের দিকে, যখন বাংলাদেশের ক্রিকেট উত্থানের পথ খুঁজে বেড়াচ্ছে, তখন বারবার বাংলাদশেকে পথ দেখিয়েছেন মোহাম্মদ রফিক। তার বাঁহাতি স্পিনে ভড়কে যেতো বিশ্বের বড় বড় সব ব্যাটসম্যান। রফিক ব্যাট হাতেও প্রতিপক্ষের বোলারদের জন্য ছিলেন মূর্তিমান আতঙ্কের নাম।

অথচ অবসর নেয়ার রফিক একদম চলে গেছেন আড়ালে। বিসিবিও নিজ উদ্যোগে রফিকের মতো একজন ক্রিকেটারকে কোনোভাবে কাজে লাগানোর কথা চিন্তা করেনি। যদিও ক্রিকেটার হিসেবে রফিকের তুলনায় অর্ধেকের অর্ধেকও অবদান না রাখা অনেক সাবেক ক্রিকেটার বিসিবি থেকে নানাভাবে কানিয়ে নিচ্ছে টু পাইস।

মোহাম্মদ রফিক মোট ৩৩টি টেস্ট, ১২৫ ওয়ানডে এবং বাংলাদেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। টেস্টে তার শিকার ১০০ উইকেট। ইনিংসে পাঁচ বা এর চেয়ে বেশি উইকেট নিয়েছেন সাতবার। একটি টেস্ট সেঞ্চুরিও আছে মোহাম্মদ রফিকের। ২০০৭ সালের ওয়েস্ট ইন্ডিজ সফরে গিয়ে সেঞ্চুরিটি করেন তিনি।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017