পরীক্ষায় ব্যর্থ ভারতীয় ৩,৬০০ কোটির ক্ষেপণাস্ত্র

নিউজ ইভেন্ট ২৪ ডটকম/আর

২৯ জুলাই ২০১৭,শনিবার, ২৩:০৬

ভারতের সেনাবাহিনীর প্রয়োজন পূরণে ব্যর্থ হয়েছে দেশটিতে তৈরি ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম আকাশ ক্ষেপণাস্ত্র। প্রাথমিক পরীক্ষাতেই উত্তীর্ণ হতে পারেনি ৩,৬০০ কোটি রুপির আকাশ। কন্ট্রোলার অ্যান্ড অডিটর জেনারেলের (‌সিএজি)‌ এই রিপোর্ট মেক ইন ইন্ডিয়া প্রকল্প নিয়ে প্রশ্ন তুলে দিল।

এই আকাশকে সামনে রেখেই বিদেশ থেকে অস্ত্র আমদানি বন্ধ করার কথা ভেবেছিল ভারতের কেন্দ্রীয় সরকার। পার্লামেন্টে পেশ করা রিপোর্টে বলা হয়েছে, ‘‌যত দূরের লক্ষ্যে আঘাত হানতে পারার কথা বলা হয়েছিল তা পারছে না। নির্ধারিত গতি পায়নি। ক্রিটিক্যাল ইউনিটেও সমস্যা রয়েছে।’‌ এ নিয়ে কোনো মন্তব্য করেনি বায়ুসেনা। রাষ্ট্রায়ত্ত ভারত ইলেক্ট্রনিক্স আকাশ ক্ষেপণাস্ত্র তৈরির দায়িত্বে ছিল।

সিএজি জানিয়েছে, চুক্তির পরে সাত বছর কেটে গিয়েছে। এরপরেও চুক্তিমতো ছ’‌টি ক্ষেপণাস্ত্রের একটিকেও সেনাবাহিনীর হাতে তুলে দেয়া যায়নি। আকাশ এবং এর নতুন সংস্করণ আকাশ এমকে–২ মাঝারি পাল্লার ভূমি থেকে আকাশে আঘাত হানতে সক্ষম।

১৮ থেকে ৩০ কিলোমিটারের মধ্যে শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র ধ্বংস করার ক্ষমতা রাখে আকাশ। ২০০৮ সালে ভারতীয় বিমানবাহিনী প্রথম বার আকাশ পরীক্ষা করে। সেটিকে নিয়ে নেয় বিমানবাহিনী। ২০১০ সালে অতিরিক্ত ছ’‌টি স্কোয়াড্রন বরাত দেয়া হয়। ‌‌‌

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017