ভারতের মসজিদে লাউডস্পিকার বন্ধ, সারাদিনে আজান দেওয়া যাবে মাত্র একবার!

নিউজ ইভেন্ট ২৪ ডটকম/আর

১২ জুলাই ২০১৭,বুধবার, ২০:২৩

ভারতের কেরালা রাজ্যের ১৭টি মসজিদে শুধু একবার আজান দেয়া যাবে। এর পাশাপাশি মসজিদে অনুষ্ঠিত মুসলিমদের যে কোন উৎসবেও লাউডস্পিকার ব্যবহার করা হবে না। এ বিষয়ে চুক্তি সাক্ষর করেছে মসজিদ কতৃপক্ষ।

কেরালার মল্লাপুরমের জেলার ভাজাক্কাড় এলাকার ওইসব মসজিদে এখন থেকে শুধু একটি আজান দেয়া হবে। ওই এলাকার সবথেকে বড় মসজিদ বালিয়া জুমা মসজিদ থেকেই একটি মাত্র আজান দেয়া হবে। চুক্তি অনুযায়ী গত রবিবার থেকে লাউডস্পিকারের ব্যবহারও বন্ধ করে দিয়েছে ওই ১৭টি মসজিদ।

এলাকার প্রতিটি মসজিদ থেকেই একযোগে আজানের সময়সীমা স্থির করা নিয়ে পাঁচ সদস্যের একটি প্যানেলও গঠন করা হয়েছে। শিগগির ওই প্যানেলের সদস্যরা মুসলিম লীগ প্রধান হায়দার আলি সিহাব থাঙ্গাল এবং মুসলিম গ্রুপের সদস্যের সঙ্গে বৈঠকে মিলিত হবেন। সেখানেই সর্বসম্মতভাবে আজানের সময় ঠিক করা হবে।

স্থানীয় কাউন্সিল মহলের প্রেসিডেন্ট টি.পি.আবদুল আজিজ দাবি করেন, মসজিদ থেকে লাউডস্পিকার ব্যবহারের ফলে বিভিন্ন স্কুল, ব্যবসায়ী, এমনকি একাধিক সংগঠনের তরফে জনসভা করার ক্ষেত্রেও নেতিবাচক প্রভাব পড়ছিল। তাই সবদিক ভেবেই লাউডস্পিকার ব্যবহার বন্ধ করা উচিত বলে মনে হয়েছে।

শিক্ষার্থীসহ অন্যদের অনেক অসুবিধার জন্য লাউডস্পিকারের ব্যবহার বন্ধ করার জন্য ২০১৫ সালেই স্থানীয় সব মসজিদ কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছিলেন মুসলিম লীগ প্রধান হায়দার আলি সিহাব থাঙ্গাল।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017