নতুন প্রযুক্তির ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালিয়েছে উ. কোরিয়া

নিউজ ইভেন্ট ২৪ ডটকম/আর

০৭ জুলাই ২০১৭,শুক্রবার, ২২:৫৮

মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো জানিয়েছে, উত্তর কোরিয়ার পক্ষ থেকে মঙ্গলবার নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রটি ছিল সম্পূর্ণ নতুন প্রযুক্তির যা এর আগে কখনো দেখা যায়নি।

মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে, নতুন ক্ষেপণাস্ত্রটি ছিল দুই-ধাপবিশিষ্ট একটি রকেট। ক্ষেপণাস্ত্রটির প্রথম অংশ ছিল তরল জ্বালানি-চালিত কেএন-১৭ ক্ষেপণাস্ত্র যা মার্কিন গোয়েন্দাদের পূর্ব পরিচিত এবং উত্তর কোরিয়া এর আগেও এই প্রযুক্তি ব্যবহার করেছে। ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপের আগেই মার্কিন উপগ্রহগুলো কেএন-১৭ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের প্রস্তুতি শনাক্ত করতে পেরেছিল।

কিন্তু নিক্ষেপের সামান্য আগে উত্তর কোরিয়া হঠাৎ করে এর শীর্ষে দ্বিতীয় আরেকটি অংশ যুক্ত করে যা মার্কিন গোয়েন্দাদের কাছে ছিল সম্পূর্ণ অপরিচিত। ভূমি থেকে নিক্ষিপ্ত প্রথম ক্ষেপণাস্ত্রটির পাল্লা শেষ হয়ে যাওয়ার আগ মুহূর্তে দ্বিতীয় অংশটি নতুন করে নিক্ষিপ্ত হয়েছে যা ক্ষেপণাস্ত্রটিকে অতিরিক্ত গতি ও দূরত্বে যেতে সাহায্য করেছে এবং এটিকে আইসিবিএম’র পর্যায়ে উন্নীত করেছে।

উত্তর কোরিয়া মঙ্গলবার ঘোষণা করে, দেশটি সাফল্যের সাথে এমন একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র বা আইসিবিএম’র পরীক্ষা চালিয়েছে যা বিশ্বের যেকোনো স্থানে আঘাত হানার ক্ষমতা রাখে। ওদিকে, মার্কিন সেনাবাহিনী বুধবার দাবি করেছে, তাদের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র হামলা থেকে আমেরিকার মূল ভূখণ্ডকে রক্ষা করতে পারবে।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017