বাজারে আসছে ১০০ ও ৫০০ টাকার নতুন নোট

নিউজ ইভেন্ট ২৪ ডটকম/আর

০৬ জুন ২০১৭,মঙ্গলবার, ১৯:০৭


নতুন নিরাপত্তা সুতা ও কাগজ সমৃদ্ধ ১০০ ও ৫০০ টাকার নোট বাজারে আসছে। আগামী রোববার বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয় থেকে নতুন এ টাকা ইস্যু করা হবে। পরবর্তীতে অন্যান্য শাখাও এ নোট ছাড়বে। তবে নতুন এই নোটগুলোর পাশাপাশি বর্তমানে প্রচলিত অন্যান্য নোটও বৈধ ব্যাংক নোট হিসেবে চালু থাকবে।

মঙ্গলবার বাংলাদেশ ব্যাংক সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, ১০০ ও ৫০০ টাকার নতুন নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য অধিকতর সুদৃঢ় করতে বিদ্যমান কাগজের পরিবর্তে উন্নতমানের কোটিংকৃত দীর্ঘস্থায়ী ১০০ শতাংশ কটন কাগজ এবং চার মিলিমিটার (মিমি) প্রশস্থ নিরাপত্তা সুতা (Kinetic Star Chrome Thread) ব্যবহার করা হয়েছে।

গভর্নর ফজলে কবিরের সই থাকা ১৪০ মিমি দৈর্ঘ্য ও ৬২ মিমি প্রস্থের ১০০ টাকা এবং ১৫২ মিমি দৈর্ঘ্য ও ৬৫ মিমি প্রস্থের ৫০০ টাকা মূল্যমানের নোট এরই মধ্যে মুদ্রণ করা হয়েছে।

নতুন দুটি নোটের নিরাপত্তা সুতার দিকে সরাসরি তাকালে লাল রংয়ের নিরাপত্তা সুতা এবং উজ্জ্বল রূপালী বারের সমন্বয় পেঁচানো (Twisted) অবস্থায় দেখা যাবে। সেইসঙ্গে সুতার দিকে সরাসরি তাকালে বা আলোর বিপরীতে দেখলে ১০০ টাকার নোটে ‘১০০ টাকা’ ও ৫০০ টাকার নোটে ‘৫০০ টাকা’ লেখাটি দেখা যাবে। লেখাগুলো কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার দৃশ্যমান অংশে সম্পূর্ণ ও আংশিক এবং কিছু ক্ষেত্রে নিরাপত্তা সুতার ভেতরে অবস্থান করবে।

উভয় নোট বিভিন্ন দিকে ঘুরালে বা কাত করলে হলোগ্রাফিক অংশের রং লাল থেকে সবুজে পরিবর্তিত হবে এবং উজ্জ্বল রংধনুর রঙের বারে রূপান্তরিত হয়ে উপর থেকে নিচে চলতে দেখা যাবে। নতুন নিরাপত্তা সুতাটি নখের আঁচড়ে বা মুচড়িয়ে সহজে উঠানো সম্ভব হবে না।

নোটের রঙ, ডিজাইন ও অন্যান্য সব নিরাপত্তা বৈশিষ্ট্য (জলছাপ, ওভিআই কালিতে লেখা ‘১০০’ ও ‘৫০০’, দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য যথাক্রমে তিনটি ও চারটি বিন্দু, মাইক্রোপ্রিন্ট, খসখসে লেখা ইত্যাদি) অপরিবর্তিত থাকবে।

অন্যদিকে মঙ্গলবার থেকে বাজারে এসেছে ৫ টাকা মূল্যমানের নতুন নোট। বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিস থেকে এ নোট ইস্যু করা হয়েছে।

এ নোটে সিনিয়র অর্থ সচিব হেদায়েতুল্লাহ আল মামুনের সই রয়েছে। নোটটির সামনের অংশে বাংলাদেশের জাতীয় স্মৃতিসৌধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি রয়েছে। আর পেছনের অংশে রয়েছে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি।

নতুনভাবে ছাপানো এ নোটের উভয় পিঠের উপরের অংশে ‘গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার’ লেখা ও এর পেছনের অংশে ডান দিকে বাংলাদেশের জাতীয় প্রতীক রয়েছে। 

নতুন কারেন্সি নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের মতোই। তবে নতুন এই নোটের পাশাপাশি বর্তমানে প্রচলিত ৫ টাকার নোটও চালু থাকবে।

এছাড়া বৃহস্পতিবার থেকে বাংলাদেশ ব্যাংক ও রাজধানীর বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ২০টি শাখা থেকে প্রতিদিন ২ টাকা থেকে ৫০ টাকা মূল্যমানের নতুন নোট পাওয়া যাবে। ঈদ উপলক্ষ্যে এসব নোট বাজারে ছাড়া হবে।

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017