বৃষ্টিতে ভিজে গণসচেতনতা, স্বপ্ন ৬৮ হাজার গাছ রোপণের

নিউজ ইভেন্ট ২৪ ডটকম/আর

০৬ জুন ২০১৭,মঙ্গলবার, ০০:০৮

রায়হান রহমানঃ বৃষ্টি উপেক্ষা করে হঠাৎই কারওয়ান বাজার, ফার্মগেটের রাস্তায় গোটা বিশেক তরুণ। গায়ে হলূদ টি-শার্ট, হাতে লিফলেট । কখনো বাস, কখনো মোটরসাইকেল, কিংবা সিএনজি থামিয়ে যাত্রীদের বিতরণ করছেন লিফলেট। উদ্দেশ্য আর কিছু নয়, বিশ্ব পরিবেশ দিবস পালনের অভিনব কৌশল এটি।

পরিবেশ দূষণে হাহাকার সর্বত্র। মুখে বড় কথা, কাজে নেই নুন্মতম আনাগোনা। জলবায়ূ পরিবর্তনে হুমকির মূখে আমাদের স্বাদের পৃথিবী।সচেতনতা বৃদ্ধি করতে প্রতি বছরের ৫ জুন বিশ্ব ব্যাপি পালিত হয় বিশ্ব পরিবেশ দিবস।সেই ধারাবাহিকতায় বাংলাদেশেও পালিত হয়েছে নানা আয়োজনে।

পিছিয়ে নেই ছাত্র-ছাত্রীরাও। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে গড়া স্বেচ্ছাসেবী সংগঠন ইয়ূথ ভিশনারী এবার রাস্তায় রাস্তায় লিফলেট বিতরন করে অভিনব কায়দায় পালন করেছে বিশ্ব পরিবেশ দিবস।

ইয়ূথ ভিশনারীর প্রেসিডেন্ট নিয়াজ মুরশেদ বলেন, ‘বেশ কিছু দিন ধরেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীদের নিয়ে কাজ করছি।তাই মাথায় আগে থেকেই একটি পরিকল্পনা ছিল বিশ্ব পরিবেশ দিবস পালন করার। এছাড়াও আমাদের আরো একটি পরিকল্পনা রয়েছে।আগামী বছরের ৫ জুনের মধ্যে দেশের বিভিন্ন জেলায় ৬৮ হাজার গাছ রোপণ করবো।’

অপর দিকে এই স্বেচ্ছাসেবী সংগঠনটির মূখপাত্র, নর্দান বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ছাত্র হারুন বলেন,‘ ব্যতিক্রম ধর্মী এ উৎযাপনের পেছনে বাংলাদেশ হিউম্যান রাইটস ডেভলপমেন্ট কমিশনের ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহিম চঞ্চল আমাদের বেশ উৎসাহ জুগিয়েছে।’

অন্যদিকে, সংগঠনটির আরেক সদস্য বিউবিটির ছাত্র হৃদয় বলেন, ‘যেহেতু আগামী পঞ্চাশ সালের মধ্যে জলবায়ূ পরিবর্তনের কারণে বাংলাদেশ ব্যাপক ভাবে প্রভাবিত হবে, তাই গণসচেতনাতা বৃদ্ধি ছাড়া আর কোন উপায় নেই আমাদের।’

পরিবশে নিয়ে গণসচেতনার এ ব্যতিক্রমী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, জাতীয় পত্রিকা ভোরের পাতার সম্পাদক ড.এরতেজা হাসান, সাংবাদিক ও মানবাধিকার কর্মী মাহবুবুর রহিম চঞ্চল।

এছাড়ও উপস্থিত ছিলেন, নর্দান বিশ্ববিদ্যালয়ের ল’ বিভাগের সিনিয়র লেকচারার রবিউল ইসলাম এবং লেকচারার তাজুল ইসলাম সোহাগ সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।


অনুষ্ঠানের সার্বিক ব্যবস্থাপনার ছিলো একুশে এক্সপ্রেস।

 

 

 

 


প্রতিদিনের খবরগুলো ফেসবুকে পেতে নিচের লাইক অপশনে ক্লিক করুন-

Logo

সম্পাদক: পল্লব মুনতাকা। জ্যাকম্যান, মেডওয়ে, ইউএসএ
ইমেইল: mail.newsevent24@gmail.com

© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত | newsevent24 2017